You are currently viewing রসায়ন প্রথম অধ্যায় (৯ম-১০ম শ্রেণি): রসায়নের ধারণা – Hamida Akter

রসায়ন প্রথম অধ্যায় (৯ম-১০ম শ্রেণি): রসায়নের ধারণা – Hamida Akter

রসায়ন পরিচিতি

প্রাকৃতিক বিজ্ঞান হলো বিজ্ঞানের এমন একটি শাখা যেখানে পর্যবেক্ষণ অথবা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে কোনো প্রাকৃতিক বিষয়ের অনুসন্ধান করা হয়। রসায়ন প্রাকৃতিক বিজ্ঞানের একটি শাখা যেখানে পদার্থের গঠন, উপাদান, ধর্ম এবং এক বা একাধিক ধরনের পদার্থের ক্রিয়া-বিক্রিয়া নিয়ে আলোচনা করা হয়।

মানবজীবনের প্রতিক্ষেত্রেই রসায়ন গুরুত্বপূর্ণ। রসায়ন অধ্যয়ন এবং গবেষণার মাধ্যমে মানুষের কল্যাণে নতুন নতুন জিনিস আবিষ্কার করা সম্ভব। রসায়নের জ্ঞান ব্যবহারের মাধ্যমেই জমিকে উর্বর করার সার আবিষ্কার হয়েছ, বিভিন্ন রোগের ওষুধ আবিষ্কার সম্ভব হয়েছে। একইসাথে আবার অতিরিক্ত সার জমিতে ব্যবহারের ফলে মাটি দূষিত করছে মানুষ ।  এভাবেই রসায়ন যেমন অনেক মূল্যবান জিনিস আবিষ্কার করে মানুষের উপকার করে, তেমনি এসব অযৌক্তিকভাবে ব্যবহার করে পরিবেশের মারাত্মক ক্ষতি সাধন করছে।

রসায়নে অনুসন্ধান বা গবেষণা প্রক্রিয়া

মানবজাতির কল্যাণসাধন করাই হলো বিজ্ঞানের মূল লক্ষ্য।  উপযুক্ত উপায়ে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে কোনো কিছু খুঁজে বের করাই হলো গবেষণা। রসায়নের ক্ষেত্রেও গবেষণা র নির্দিষ্ট নিয়ম রয়েছে।

গবেষণার জন্য প্রথম কাজ হচ্ছে বিষয়বস্তু নির্ধারন করা। এরপর এই বিষয়ে বা এর সমমানের কোনো বিষয়ে যেসব গবেষণা পূর্বে হয়েছ অথবা কোনো বই প্রকাশিত হয়েছে তা থেকে বিষয়বস্তু সম্পর্কে ধারণা নিতে হবে। এসব গবেষণাপত্র হতে পরীক্ষা-নিরীক্ষার জন্য জন্য প্রয়োজনীয় উপাদান ও প্রণালী নির্ধারণ করতে হবে। এর মাধ্যমে পরীক্ষণ সম্পন্ন করে তা হতে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণের কাজ করতে হবে। উপরিউক্ত সকল কাজ সম্পন্ন হলে ফলাফল  বের করে তা নিয়ে প্রাসঙ্গিক মন্তব্য করতে হবে।

গবেষণাটি সম্পন্ন করতে যেসকল ধাপ অনুসরণ করা হলো সেগুলোকে ফ্লো-চার্টের মাধ্যমে দেখানো হলঃ

 

সতর্কতা

রসায়ন গবেষণাগারে যেহেতু প্রায় প্রতিটি জিনিসই কমবেশি ক্ষতিকর। তাই গবেষণাগারে অবস্থান করলে অবশ্যই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ধরণের কয়েকটি জিনিসের ছবি নিচে দেওয়া হলঃ

 

সাংকেতিক চিহ্ন

যেকোনো রাসায়নিক দ্রব্য ব্যবহারের পূর্বে আমাদের জেনে নিতে হবে তার প্রকৃতি ।  জেনে নিতে হবে তার ঝুঁকির মাত্রা।  অর্থাৎ যেকোনো একটি পদার্থ বিষাক্ত, তেজস্ক্রিয় নাকি দাহ্য।  এ ধরনের কিছু সাংকেতিক চিহ্নের একটি তালিকা নিম্নে দেওয়া হলোঃ

 

 

লিখেছেন,

Hamida Akter, Jahangirnagar University

 

Leave a Reply