You are currently viewing অনলাইনে তথ্য খোঁজা ও ক্লাউড কমপিউটিং

অনলাইনে তথ্য খোঁজা ও ক্লাউড কমপিউটিং

অনুসন্ধান কী এবং কী ভাবে এটি কাজ করে?

অনুসন্ধান বলতে সাধারণ ভাবে যা বোঝায় এটি কার্যত তাই করে থাকে। উদাহরণস্বরূপ, Google-এর অনুসন্ধান ইঞ্জিনে যদি আপনি “গাড়ি” শব্দটি টাইপ করেন, তা হলে এই অনুরোধটি আপনার ডিভাইস থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগুলকে কাছে পাঠানো হয়। গুগুল সঠিক অনুসন্ধান ফলাফলগুলি খোঁজে এবং আপনার ডিভাইসে সেগুলি ফেরত পাঠানো হয়। সব কিছু মুহূর্তের মধ্যে ঘটে।

অনুসন্ধান ইঞ্জিনগুলি এই ফলাফলগুলি অনলাইনে থাকা সমস্ত তথ্যের মধ্যে ক্রলিং এবং ইন্ডেক্সিংয়ের মাধ্যমে অর্জন করে। বিশ্বের তথ্য প্রতি দু’ বছরে দ্বিগুন হয়ে যাচ্ছে এবং লোকেরা ঠিক যা খুঁজছে তার সাথে সংযুক্ত করার চ্যালেঞ্জ কোনও সহজ বিষয় নয় — বিশেষত যখন প্রতি দিনের অনুসন্ধানগুলির মধ্যে ১৬% নতুন অনুসন্ধান হয়। যাতে ব্যবসাগুলি ও গ্রাহকরা একে অন্যকে খুঁজে পেতে পারে তার জন্য ইঞ্জিনিয়ারদের ক্রমাগত কঠোর পরিশ্রম করে যেতে হয়।

কী ভাবে বুকমার্ক তৈরি করা যায়?

অধিকাংশ ব্রাউজার শর্টকাটগুলিকে আপনার পছন্দের ওয়েবসাইটগুলিতে সংরক্ষণ করার সুবিধা দেয়। আপনার সব চেয়ে ঘনঘন যাওয়া ওয়েবসাইটগুলিকে বুকমার্ক করার মাধ্যমে, আপনি ইউআরএল টাইপ না করে দ্রুত পৃষ্ঠায় নেভিগেট করতে পারেন।

আপনি আপনার গুগুল অ্যাকাউন্টেও বুকমার্কগুলি সঞ্চিত করতে পারেন। আপনি গুগুল বুকমার্কগুলির হোমপেজ থেকে ইন্টারনেট সংযোগ আছে এমন যে কোনও কম্পিউটারে বসে এই বুকমার্কগুলি অ্যাক্সেস করতে পারেন।

ক্লাউড কম্পিউটিং কী?

সহজ ভাবে বলা যায়, প্রত্যেক সময় যখন আপনি ইন্টারনেট ব্যবহার করেন, আপনি ক্লাউড কম্পিউটিং করছেন। এর মানে হল এই যে, আপনার অনুরোধ করা সমস্ত তথ্য বিশ্বের বিভিন্ন অবস্থানে থাকা সার্ভারগুলিতে সংরক্ষিত থাকে। আপনি কোনও ভিডিও দেখছেন, খবর পড়ছেন বা সঙ্গীত শুনছেন, যাই করুন না কেন, আপনি ক্লাউড থেকে তথ্যগুলি পাচ্ছেন, আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ থেকে নয়।

বর্তমানে ক্লাউড কম্পিউটিং আরও বেশ কয়েকটি সুবিধা দিচ্ছে। আমরা বর্তমানে আমাদের ব্যক্তিগত ফাইল, ফোটো, ভিডিও, দস্তাবেজ, সঙ্গীত ইত্যাদি ক্লাউড সার্ভারগুলিতে আপলোড করতে পারি এবং যে কোনও কম্পিউটার থেকে অ্যাক্সেস করতে পারি। এই পদ্ধতি ফাইলগুলিকে ভাইরাসের দ্বারা নষ্ট হওয়া থেকে, হার্ড ড্রাইভ ক্র্যাশ করা থেকে, বা আমাদের নিজেদের তৈরি কোনও ত্রুটির হাত থেকে রক্ষা করে।

Leave a Reply