You are currently viewing উদ্যোক্তা কথনঃ পর্ব-০২, ‘বিষয়ঃ আইডিয়া জেনারেশন’

উদ্যোক্তা কথনঃ পর্ব-০২, ‘বিষয়ঃ আইডিয়া জেনারেশন’

কিছু লোকের জন্য, আইডিয়া জেনারেশন ফুটপাথে অবহেলিত চুইংগামের টুকরা দেখার মতো সহজ। অন্যদের জন্য, এটা প্রায় অসম্ভব। 

নতুন আইডিয়া জেনারেশন কোনো সহজাত ক্ষমতা নয়, বরং একটি “দক্ষতা” যা আমরা জীবনের পুরো সময় জুড়ে শিখছি এবং অনুশীলন করছি।এটা মাথায় রেখে, আসুন আপনি কীভাবে নতুন আইডিয়া জেনারেট করতে পারবেন সে দিকে এগিয়ে যাই।

নতুন আইডিয়া জেনারেট করতে আমরা কিছু বিষয় বা ধাপ অনুসরণ করতে পারি। যেমন :

 

১। এমন বিজনেস আইডিয়া জেনারেট করা যা সমস্যার সমাধান করে :

বিজনেস আইডিয়া জেনারেশন এর সবচেয়ে সহজ উপায় হল আপনার সমস্যাগুলি সমাধান করা। দ্বিতীয়টি হ’ল অন্যদের সমস্যাগুলি সমাধান করা। এগুলি গুগল সার্চ বা অ্যামাজনের মতো বড় সমাধান হতে হবে না – তারা অনেক ছোট হতেপারে।

আপনি যে পণ্যগুলি ব্যবহার করতে অভ্যস্ত হয়ে উঠেছেন তার অনেকগুলি আসলে একটি সমস্যা সমাধানের জন্য উদ্ভাবিত হয়েছিল, যার মধ্যে রয়েছে পানীয় এবং খাবার গরম রাখার জন্য থার্মোফ্লাস্ক, রোদ থেকে চোখ রক্ষা করার জন্য সানগ্লাস,আপনাকে সতর্ক করার জন্য নিরাপত্তা অ্যালার্ম,আগুন নেভানোর জন্য ফায়ার হাইড্র্যান্ট, আপনার দাঁত পরিষ্কার রাখার জন্য টুথব্রাশ এবং অবাঞ্ছিত খাবার বের করার জন্য দাঁতের ফ্লস।

আপনাকে যা করতে হবে তা হল সমস্যাগুলি সঠিকভাবে সনাক্ত করা।

একবার যদি আপনি উপলব্ধি করতে পারেন যে আপনার ফ্রাস্টেশনের কারণ থেকেই আপনার ব্যবসার আইডিয়া জেনারেট করতে পেরেছেন,আপনি ব্যবসার আসল আনন্দ পেতে যাচ্ছেন।

 

২. ভবিষ্যতে সমস্যা হয়ে উঠতে পারে এমন বিষয়গুলো সমাধান করুন:

বর্তমানে আপনার যে সমস্যাগুলি রয়েছে তা সমাধান করাই নতুন ধারণা নিয়ে আসার একমাত্র উপায় নয়। কেন এমন সমস্যার সমাধানের কথা ভাববেন না যা এখন নেই কিন্তু ভবিষ্যতেবিদ্যমান থাকবে?

এলন মাস্কের কথা ধরা যাক, জীবাশ্ম জ্বালানির অভাব অদূর ভবিষ্যতে একটি সমস্যা হয়ে দাঁড়াবে আগে থেকেই বুঝে এলন এটি ঘটার আগে এটি ঠিক করার পদক্ষেপ নিচ্ছে।

আপনি যদি মনে করেন যে আপনার আইডিয়ার জন্য এখনও কোনও বাজার নেই, তবে আপনি এমন একটি আইডিয়া তৈরি করুন যা ভবিষ্যতে একটি সমস্যার সমাধান হবে।

 

৩.  নতুন পণ্যের চাহিদা সৃষ্টি করুন :

শারীরবৃত্তীয় চাহিদা একই থাকে—খাদ্য, আশ্রয় এবং জলের প্রয়োজন। মানসিক চাহিদা একই ভাবে দাঁড়িয়ে থাকে— প্রায়শই ঈর্ষা, লোভ, গর্ব ইত্যাদির উপর ভিত্তি করে। যা একই থাকে না তা হল এই চাহিদাগুলি পূরণ করতে যে পণ্য এবং পরিষেবাগুলি লাগে।

এখন সর্বত্র থাকা একটি পরিষেবার উদাহরণ হল ক্লাউড স্টোরেজ। আপনি আজকাল ক্রমবর্ধমান সিডি বা এসডি কার্ড বাজার সম্পর্কে ততটা শোনেন না। আপনি এখনও তাদের পেতে পারেন, কিন্তু অনলাইনে সবকিছু সংরক্ষণ করা ক্রমশ সহজ।

আমরা যে ডিভাইসেই থাকি না কেন, আমাদের ডেটা, তথ্য, ফটো ইত্যাদি অ্যাক্সেস করার জন্য আমাদের খুব সমসাময়িক প্রয়োজনীয়তার একটি ফলাফল ক্লাউড। গুগল ক্লাউড স্টোরেজ বিক্রি করে, যেমন ড্রপবক্স, অ্যামাজন, অ্যাপল, মাইক্রোসফট ও করে।

 

৪. মানুষের অর্থ সাশ্রয়

আইডিয়া জেনারেশনের আরও একটি দুর্দান্ত উপায় হল মানুষের অর্থ সঞ্চয় সম্পর্কে চিন্তা করা। আমি 23 ওয়াট, এনার্জি সেভিং লাইট বাল্ব কিনি কারণ তারা সাশ্রয়ী মূল্যের, এজন্য নয় যে  তারা বছরের পর বছর স্থায়ী হয় এবং আসলে একটি 100 ওয়াট লাইটবাল্বের সমতুল্য।

তাই আপনার এমন আইডিয়া চিন্তা করতে হবে যা মানুষের জীবনকে সাশ্রয়ী করবে।

 

৫. মানুষের জীবনকে সহজ করে তুলুন

বিভিন্ন স্টোরে আজকাল শপিং ঝুড়ি রাখা হয় যাতে আপনার হাতের শ্রম একটু কম হয় এবং আপনি প্রয়োজনীয় সব জিনিষ সহজে রাখতে পারেন।

মনে রাখবেন, ব্যবসায়িক ধারণা নিয়ে আসার অর্থ এই নয় যে আপনাকে নতুন পণ্য বা পরিষেবা উদ্ভাবনে মনোনিবেশ করতে হবে। আসলে, আপনি ঠিক ততটাই সহজে একটি বিদ্যমান পরিষেবাকে মানিয়ে নিতে পারেন বা একটি নতুন সুবিধা চালু করতে পারেন যা মানুষের জীবনকে সহজ করে তুলে।

আপনি কি এমন কিছু ভাবতে পারেন যা আপনার জীবনকে সহজ করার জন্য ব্যবহৃত হতে পারে?

আপনার চারপাশের জিনিসগুলি দেখতে শুরু করুন এবং জিজ্ঞাসা করুন, এটি কীভাবে সহজ হতে পারে? এটি কীভাবে আরও সাধারণভাবে ব্যবহার করা আরও মনোরম হতে পারে? আপনার ক্ষুদ্রতম পরিবর্তনও অবিশ্বাস্যভাবে জনপ্রিয় কিছু তৈরি করবে। 

 

৬. আপনার আইডিয়াতে গ্রাহকের আগ্রহ বাড়ানোর চেষ্টা করুন

অনলাইন বিশ্বে, বিপণনকারী এবং ডেভেলপাররা সবসময় কাজকে আরো উপভোগ্য করতে চায়। গ্রাহককে পুরস্কৃত করার ছোট ছোট উপায় নিয়ে আসুন। গ্রাহকের আগ্রহ বাড়ান।

আপনি কি করতে ঘৃণা করেন? আপনি কীভাবে এটিকে আরও উপভোগ্য করতে পারেন? ব্যক্তিগতভাব, আমার সমস্ত বিল নিয়ে আমার জন্য অর্থ প্রদান করার জন্য আমার কাউকে দরকার। কোন সমাধান সম্পর্কে জানেন?

 

৭. আপনার কোনো শখ বা প্যাশনকে ব্যবসায় পরিণত করুন

আপনাদের মধ্যে যারা ইতিমধ্যে সক্রিয়ভাবে কিছু তৈরি বা করছেন, এটি একটি সুস্পষ্ট পরবর্তী পদক্ষেপ হতে পারে। অথবা, আপনি যদি নিয়মিত ভাবে কিছু করে থাকেন এবং নিজেকে এটিতে ভাল খুঁজে পান তবে এটিকে শখ হিসাবে ভাববেন না, সম্ভবত আপনার চিন্তা করা উচিত কীভাবে এটি একটি ব্যবসা হতে পারে।

 নিয়মিত ভাবে যে জিনিসগুলি করেন যা সম্ভাব্যভাবে ব্যবসায়িক ধারণায় পরিণত হতে পারে তার হতে পারে পেইন্টিং, লেখা, গবেষণা, গহনা তৈরি, গহনা ঠিক করা, সোশ্যাল মিডিয়া প্রশিক্ষণ ইত্যাদি।আপনি যদি এই জিনিসগুলির যে কোনওটিতে ভাল হন এবং ব্যবসার জন্য আইডিয়া খুঁজছেন তবে আপনি আপনার শখকে ব্যবসায় পরিণত করার বিষয়ে ভাবতে পারেন।

 

৮. সাধারণ আবেগকে আইডিয়াতে রুপান্তর

কি আপনাকে রাগান্বিত করে? কি আপনাকে খুশি করে?

বেসিক সাতটি মারাত্মক আবেগ যা সিন হিসাবে বেশি পরিচিত তা হল:

          • গর্ব
          • ঈর্ষা
          • কামনা
          • লোভ
          • পেটুকতা
          • আলস্য
          • ক্রোধ

আপনার চারপাশের বিভিন্ন পণ্য পরিসেবা একটু বিবেচনা করুন দেখবেন বেশিরভাগ শুরু হয়েছে এই আবেগগুলোর সুবিধা নিতে। বিউটি সেলুনগুলিকে একটি সুস্পষ্ট উদাহরণ হিসাবে নিন : বেঁচে থাকার জন্য কত জনের সত্যিই তাদের নখসজ্জা করা বা তাদের পা ওয়াক্স করা প্রয়োজন?

এই সাতটি মারাত্মক আবেগ একবার দেখুন এবং দেখুন কিভাবে নিয়মিত আপনার আবেগকে শোষণ করে ব্যবসা হচ্ছে।

 

৯. আরও অভিজ্ঞতা অর্জন করুন

এটা সত্য যে আপনি যত বেশি দেখবেন জানার চেষ্টা করবেন এবং যত বেশি অভিজ্ঞতা পাবেন, আপনার কাছে তত বেশি উপাদান থাকবে যাতে আপনি নতুন আইডিয়া জেনারেট করতে বা আপাতদৃষ্টিতে ভিন্ন আইডিয়াগুলো একসাথে সেলাই করতে সক্ষম হন।

বস্তুত, বিল গেটস নতুন আইডিয়া জেনারেশনের জন্য অভিজ্ঞতায় এতটাই দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে তিনি প্রায়শই অল্প সময়ের মধ্যে বিভিন্ন বিষয়ে বই পড়ার জন্য সময় বরাদ্দ করেন।

 

১০. অন্যের ধারণায় পরিবর্তন এনে আরো নতুনরুপে সাজানো

এতে কোন লজ্জা নেই। আসলে, বেশিরভাগ ভাল ধারণা অন্য কারও ধারণার উপর নির্মিত হয়।

আমি আপনাকে আলবার্ট আইনস্টাইনের এই চূড়ান্ত চিন্তা নিয়ে ছেড়ে দেব: “Creativity is knowing how to hide your sources”

 

লিখেছেন,

আরশী হোড়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

বিশেষ দ্রষ্টব্যঃ অনুমতি ব্যতিত লেখা আংশিক বা সম্পূর্ণ কপি করা অপরাধ।

 

Leave a Reply