You are currently viewing সাহিত্যে স্বাধীনতা পুরস্কারঃ কে এই আমির হামজা?

সাহিত্যে স্বাধীনতা পুরস্কারঃ কে এই আমির হামজা?

  • Post category:News

সাহিত্যে অবদানের জন্য দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পদক পাওয়া মো. আমির হামজা কে- তা নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সাহিত্য অঙ্গন সংশ্নিষ্টদের বিস্ময়ভরা জিজ্ঞাসা, কে আমির হামজা ! কোন সাহিত্যের জন্য তিনি স্বাধীনতা পদক পেতে যাচ্ছে। গত ১৫ মার্চ ঘোষণা করা হয়েছে স্বাধীনতা পদক। এ বছর ১০জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে পুরস্কারটি দেওয়া হয়েছে। তবে সবাইকে ছাপিয়ে এ বছর সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পেয়েছেন মাগুরার প্রয়াত চারণকবি মো. আমির হামজা।

প্রশ্ন হলো – কে এই আমির হামজা? আর কেন তাকে দেয়া হলো স্বাধীনতা পদক?

জানা গেছে, আমির হামজার জন্ম মাগুরার শ্রীপুর উপজেলার শ্রীকোল ইউনিয়নের বরিশাট গ্রামে ১৯৩১ সালের ৩ মে। তার বাবা ইমারত সরদার। মা আবিরণ নেছা। শৈশবে বাবাকে হারানোর কারণে লেখাপড়া বেশিদূর করতে পারেননি। ক্লাস এইট পর্যন্ত পড়েছেন। কিন্তু ছোটবেলা থেকেই গানের প্রতি ছিল তার প্রবল আগ্রহ। গান ও কবিতা লিখতেন। নিজেই সুর করে আবার নিজেই গায়ক হিসেবে তিনি তা মঞ্চে পরিবেশন করতেন। কবি গান ও ভাব গানের জন্য ব্যাপক খ্যাতি ছিল তার। জীবদ্দশায় লিখেছেন অনেক গান ও কবিতা। স্থানীয় আকবর বাহিনীর অধিনায়ক আকবর হোসেন মিয়ার অধীনে আমির হামজা সরসারি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন।

২০১৭ সালে তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘বাঘের থাবা’ যেটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ৩৫ টি কবিতা এবং ৩৬টি গান আছে।

২০২১ সালে প্রকাশিত হয় গীতিকাব্যগ্রন্থ ‘পৃথিবীর মানচিত্রে একটি মুজিব তুমি’। বইটিতে মোট গানের সংখ্যা ৫২টি।

এছাড়াও, ২০২১ সালে তার লেখা একুশের পাঁচালি নামে আরও একটি গ্রন্থ প্রকাশিত হয়।

সম্মাননাঃ

  • স্বাধীনতা পুরস্কার (২০২২)
  • সারথি ফাউন্ডেশন সম্মাননা (২০১৫)

জীবদ্দশায় আমির হামজার কোনো লেখা সেভাবে কোথাও কোনো মানসম্মত জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়নি বলে জানা যায়।

বীর মুক্তিযোদ্ধা আমির হামজা বার্ধক্যজনিত কারণে ২০১৯ সালের ২৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্রঃ

Leave a Reply