একজন অর্থনীতিবিদ, আমলা এবং একজন স্পষ্টভাষী মানুষের চিরবিদায় – Priyanka Chakraborty

আকবর আলী খান, যিনি ছিলেন একজন প্রখ্যাত অর্থনীতিবিদ এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা। এখন জেনে নেয়া যাক তাঁর জীবন এবং উজ্জ্বল কর্মজীবন সম্পর্কে।
তাঁর জন্ম ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের ১৯৪৪ সালে।

তাঁর শিক্ষাজীবন –
তিনি নবীনগরে স্কুলজীবন পার করে ঢাকা কলেজে ভর্তি হন।১৯৬১ সালে তিনি সেখান থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন।তিনি ইতিহাস নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন এবং তিনি স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন।পরে তিন কানাডার কুইন্স ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে আবারও স্নাতকোত্তর এবং পরে ১৯৭৯ সালে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাঁর কর্মজীবন-
তিনি ১৯৬৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেন।হবিগঞ্জের মহকুমায় প্রশাসক থাকা অবস্থায় ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন এবং মুজিবনগর অস্থায়ী সরকারের প্রতিরক্ষা বিভাগের উপসচিব পদে নিয়োজিত ছিলেন। উল্লেখ্য, মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের জন্য পাকিস্তান সামরিক আদালত তাঁর অনুপস্থিতিতে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছিল।
বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি দেশে ফিরে আসেন।ফিরে এসে তিনি সংস্থাপন মন্ত্রণালয়ে যোগ দেন।পরে তাঁকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়।১৯৭৩ সালে তিনি চাকরি ছেড়ে শিক্ষকতায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন।এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কিছুদিন শিক্ষকতা করার পর কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয়ে যোগ দেন।
১৯৭৯ সালে তিনি দেশে ফিরে আসেন।ফিরে এসে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যোগ দিলেও পরে আবার সরকারি চাকরিতে ফিরে যান।তিনি ১৯৯৩ সালে সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন। ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।১৯৬৬ সালে তিনি অর্থসচিব হন।
অবসর নেন মন্ত্রীপরিষদ সচিব হিসেবে। পরে ২০০১ সালে তিনি বিশ্বব্যাংকে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বিকল্প কার্যনির্বাহী পরিচালক পদে যোগদান করেন।সেখানে ২০০৫ সাল পর্যন্ত কাজ করেন।
২০০৬ সালে রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন তিনি।পরবর্তী সময়ে নানা কারণে তিনি পদত্যাগ করেন।তিনি দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ও শিক্ষকতা করেন।অবসরের পর তিনি নিজেকে প্রকাশ করেন একজন লেখক হিসেবে। ইতিহাস, অর্থনীতি,সমাজবিদ্যা,সাহিত্যসহ বিচিত্র বিষয়ে তাঁর গবেষণামূলক বই পাঠকের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়।

আকবর আলী খানের প্রকাশিত মোট বইয়ের সংখ্যা ১৭ টি। তাঁর প্রকাশিত বইসমূহ হচ্ছে –
ক.ডিসকাভারি অব বাংলাদেশ
খ.দারিদ্র্যের অর্থনীতি:অতীত,বর্তমান ও ভবিষ্যৎ
গ.পরার্থপরতার অর্থনীতি
ঘ.আজব ও জবর আজব অর্থনীতি
ঙ.অবাক বাংলাদেশ বিচিত্র ছলনাজালে রাজনীতি
চ.বাংলাদেশ সত্তার অন্বেষা
ছ.অন্ধকারের উৎস হতে : সাহিত্য, পরিবেশ ও অর্থনীতি সম্পর্কে আলোর সন্ধানে
জ.একটি ঐতিহাসিক বিশ্লেষণ এবং বাংলাদেশে বাজেট:অর্থনীতি ও রাজনীতি
ঝ.হিস্টোরি অব বাংলাদেশ
ঞ.দুর্ভাবনা ও ভাবনা : রবীন্দ্রনাথকে নিয়ে
ট.গ্রেশাম’স ল সিন্ড্রম অ্যান্ড বিঅন্ড
ঠ.চাবিকাঠির খোঁজে
ড.পুরানো সেই দিনের কথা – এটি তাঁর সর্বশেষ প্রকাশিত আত্মজীবনীমূলক গ্রন্থ।

তাঁকে যেকোন একটি পরিচয়ে সীমাবদ্ধ রাখা বেশ কঠিন। তাঁর কর্মক্ষেত্র ও ভাবনা ছিল সুদূরপ্রসারী। তিনি একাধারে ছিলেন আমলা,তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতি গবেষক, শিক্ষক,ইতিহাসের ছাত্র, গবেষণাও করেছেন, আবার একজন বুদ্ধিজীবী হিসেবে ও তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। আজ তিনি আমাদের ছেড়ে চলে গেছেন।কিন্তু তিনি চিরকাল বেঁচে থাকবেন আমাদের মাঝে একজন মুক্তিযোদ্বার পরিচয়ে,একজন বুদ্ধিজীবীর পরিচয়ে।

লিখেছেন-

Priyanka Chakraborty

Leave a Reply