তথ্য  প্রযুক্তির বড় প্রতিষ্ঠান : উম্মে আমারা রিম্মি

বর্তমান যুগ হলো তথ্য প্রযুক্তির যুগ। তথ্য প্রযুক্তি হলো এমন একটা প্রযুক্তি যার মাধ্যমে কোনো একটা সংবাদ বা তথ্য মুহূর্তের মধ্যে সারাবিশ্বে ছড়িয়ে দেওয়া যায়। তথ্য পরিচালনার জন্য যে সকল সফটওয়্যার, কম্পিউটার সিস্টেম এবং নেটওয়ার্ক ব্যবহার করা হয় তাকে বলে তথ্য প্রযুক্তি। 

তথ্য প্রযুক্তির প্রয়োজনীয়তা

মানুষের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অধিকার হচ্ছে তথ্য জানার অধিকার। প্রতিনিয়ত আমরা বিভিন্ন ধরনের তথ্যের সন্ধান করি। ফলে তথ্যের পরিমাণ দিন দিন বেড়েই যাচ্ছে। একজন মানুষের পক্ষে অনেক তথ্য একসাথে সংরক্ষণ করা সম্ভব না। সঠিক সময়ে সঠিক তথ্যের সহজলভ্যতা নিশ্চিত করতে প্রযুক্তির সাহায্য প্রয়োজন। প্রযুক্তির সহায়তা নিয়ে তথ্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, বিতরণ এবং সংশ্লিষ্ট সামগ্রিক কার্যাবলি পরিচালনার প্রক্রিয়াই হলো তথ্য প্রযুক্তি।

তথ্য প্রযুক্তির বড় প্রতিষ্ঠান: তথ্য প্রযুক্তির বড় প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে আইবিএম( IBM), মাইক্রোসফট(  Microsoft), গুগল( Google), ইয়াহু.কম( Yahoo.com), ইনটেল কর্পোরেশন( Intel Corporation), অ্যাপল ইনকর্পোরেটেড( Apple Incorporated), ওরাকল কর্পোরেশন( Oracle Corporation) ইত্যাদি।

আইবিএম( IBM): 

তথ্য প্রযুক্তির অন্যতম বড় প্রতিষ্ঠানগুলোর একটি হলো আইবিএম। আইবিএম এর পূর্ণরূপ ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস কর্পোরেশন( International Business Machines Corporation). এটি আমেরিকার একটি বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের আরমাংক শহরে এর সদরদপ্তর অবস্থিত। পৃথিবীর ১৭০ টি দেশে আইবিএম তার কার্যক্রম পরিচালনা করছে। ১৯১১ সালে আইবিএম এর যাত্রা শুরু হয় কম্পিউটিং- ট্যাবুলেটিং-রেকর্ডিং কোম্পানি হিসেবে। ২০১৮ সাল পর্যন্ত আইবিএম আমেরিকার সবচেয়ে বেশি প্যাটেন্টের অধিকারী। আইবিএম এর আবিষ্কারগুলো হলো অটোমেটেড টেলার মেশিন( এটিএম), পিসি, ফ্লপি ডিস্ক, হার্ডডিস্ক ড্রাইভ, রিলেশনাল ডাটাবেজ, ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড, এসকিউএল( SQL) প্রোগ্রামিং ভাষা, ডায়নামিক র‌্যানডম এক্সেস মেমোরি( DRAM).

 মাইক্রোসফট( Microsoft):

মাইক্রোসফট নামের উৎপত্তি হয় মাইক্রো- কম্পিউটার সফটওয়্যার থেকে। এটি আমেরিকান একটি কম্পিউটার প্রযুক্তি প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের রেডমন্ড শহরে এর সদরদপ্তর অবস্থিত। ১৯৭৫ সালের ৪ এপ্রিল মাইক্রোসফট প্রতিষ্ঠিত হয়। মাইক্রোসফট এর জনপ্রিয় সফটওয়্যারগুলো হলো মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং মাইক্রোসফট অফিস। মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা পল অ্যালেন এবং বিল গেটস। এটি বিভিন্ন ডিভাইসের জন্য সফটওয়্যার তৈরী, লাইসেন্স দেওয়া এবং পৃষ্ঠপোষকতা করে।

গুগল ইনকর্পোরেটেড( Google Incorporated):

 গুগলের পূর্ণরূপ গুগল ইনকর্পোরেটেড( Google Incorporated). গুগল শব্দটির উৎপত্তি হয়েছে গুগোল( Googol) থেকে। এটি একটি ইন্টারনেট ও সফটওয়্যারভিত্তিক মার্কিন বহুজাতিক কোম্পানি। ১৯৯৮ সালের ৭ই সেপ্টেম্বর গুগল প্রতিষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মাউন্টেইন ভিউ শহরে গুগলের প্রধান কার্যালয় অবস্থিত। ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন হলো গুগলের প্রতিষ্ঠাতা। গুগল সার্চ ইঞ্জিন, অনলাইন বিজ্ঞাপন সেবা এবং ক্লাউড কম্পিউটিং এর জন্য বিখ্যাত। গুগলের সেবাসমূহের মধ্যে অন্যতম হলো সার্চ ইঞ্জিন, জিমেইল, গুগল ডকস, গুগল ক্রোম এবং হ্যাংআউট।

ইয়াহু ডট কম( Yahoo.com):

 ইয়াহু এর সদরদপ্তর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানিভেল শহরে। ১৯৯৪ সালের জানুয়ারী মাসে ইয়াহু প্রতিষ্ঠিত হয়। ইয়াহু এর প্রতিষ্ঠাতা ডেভিড ফিলো এবং জেরি ইয়ং। এটি যুক্তরাষ্ট্রের অন্যতম বড় ওয়েবসাইট। ইয়াহু এর অন্যতম সেবাসমূহ হলো ওয়েবসাইট, সার্চইঞ্জিন, ইয়াহু নিউজ, ইয়াহু গ্রুপ, ইয়াহু এন্সার, ইয়াহু ভিডিও, সোশ্যাল মিডিয়া সেবা ইত্যাদি।

ইনটেল কর্পোরেশন( Intel Corporation): 

ইনটেল এর সদরদপ্তর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান্টা ক্লারা শহরে। ১৯৬৮ সালের ১৮ই জুলাই গরডন ম্যুর নামক একজন রসায়নবিদ এবং পদার্থবিদ ইনটেল প্রতিষ্ঠা করেন। ইন্টেল নামটি এসেছে ইন্টিগ্রেটেড ইলেকট্রনিকস থেকে। এটি বিশ্বের সর্ববৃহৎ সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান। এটি একটি বৈশ্বিক প্রযুক্তি কোম্পানি। এর পণ্যসমূহের মধ্যে রয়েছে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট, মাইক্রোপ্রসেসর, ইন্টিগ্রেটেড জিপিইউ, মাদারবোর্ড চিপসেট, মডেম, মুঠোফোন, ওয়াইফাই, ব্লুটুথ, ফ্ল্যাশ মেমোরি, সেন্সর, কন্ট্রোলার ইত্যাদি।

অ্যাপল ইনকর্পোরেটেড( Apple Incorporated):

 যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সিলিকন ভ্যালিতে অ্যাপল ইনকর্পোরেটেড এর সদরদপ্তর অবস্থিত। ১৯৭৬ সালের ১ এপ্রিল অ্যাপল এর যাত্রা শুরু হয়। এর প্রতিষ্ঠাতাগণ হলেন স্টিভ জবস, স্টিভ ওজনিয়াক, রোনাল্ড ওয়েন। এটি একটি আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। এর পণ্যসমূহের মধ্যে রয়েছে আইপড, আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ, অ্যাপল টিভি, ম্যাক ও এস, আই ও এস, আইওয়ার্ক ইত্যাদি। এটি বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড হিসেবে পরিচিত।

 ওরাকল কর্পোরেশন( Oracle Corporation): 

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রেডউড সিটিতে ওরাকল এর সদরদপ্তর অবস্থিত। এর প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। এটি একটি মার্কিন বহুজাতিক কম্পিউটার প্রযুক্তি কর্পোরেশন। এর পণ্যসমূহের মধ্যে রয়েছে ওরাকল এপ্লিকেশনস, ওরাকল ডাটাবেজ, ওরাকল এন্টারপ্রাইজ ম্যানেজার, ওরাকল ফিশন মিডেলওয়্যার ইত্যাদি। আয়ের দিক থেকে মাইক্রোসফট এবং আইবিএমের পরে এটি তৃতীয় বৃহত্তম সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান।

লিখেছেন

উম্মে আমারা রিম্মি

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় 

Leave a Reply